খবর ও সর্বশেষ সংবাদের জন্য চোখ রাখুন জনতার আওয়াজের পর্দায়

হিমার্সের আঘাতে লণ্ডভণ্ড খেরসন, সরানো হচ্ছে সাধারণ মানুষদের

রাশিয়ার কাছে হারানো গুরুত্বপূর্ণ খেরসন পুনরুদ্ধারে লড়াই চালাচ্ছে ইউক্রেনের সেনারা। ফলে পরিস্থিতি দিনকে দিন অত্যন্ত ভয়াবহ হয়ে উঠছে। ইউক্রেনে নিযুক্ত রুশ বাহিনীর কমান্ডার জেনারেল সের্গেই সরুভিকিন বলেছেন, খেরসনের পরিস্থিতি গুরুতর এবং সেখানকার বাসিন্দাদের দ্রুত সরিয়ে নিতে হবে।

বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে রুশ কমান্ডার এ দাবি করেন। খবব বিবিসির।

তিনি বলেন, ইউক্রেনের সেনারা হিমার্স ক্ষেপনাস্ত্র ব্যবস্থা ব্যবহার করে খেরসন শহরের অবকাঠামো লক্ষ্য করে আঘাত হানছে। সাধারণ মানুষকে নিরাপদে সরিয়ে নিতে নিশ্চিত করবে রাশিয়ার সেনাবাহিনী।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রথম দিকে খেরসনের নিয়ন্ত্রণ হারায় কিয়েভ। তবে সপ্তাহখানেক ধরে পাল্টা হামলা চালিয়ে খেরসনের বেশ কয়েকটি এলাকা পুনরুদ্ধার করেছে। লড়াই অব্যাহত রেখেছে।

এমন সংকটে রুশ জেনারেল আরও বলেন, সার্বিকভাবে এ অঞ্চলের সামরিক অভিযানকে জটিল এবং উত্তেজনাপূর্ণ হিসেবে বলা যেতে পারে।

খেরসন রাশিয়ার দখলকৃত ইউক্রেনের একমাত্র আঞ্চলিক রাজধানী। দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়ার পাশাপাশি খেরসন অঞ্চলকেও সম্প্রতি রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এ ঘোষণাকে প্রত্যাখ্যান করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

জেনারেল সুরোভিকিন বলেন, ইউক্রেনের রকেট হামলা খেরসনের আন্তোনিভস্কি ব্রিজ এবং কাখোভকা জলবিদ্যুৎ বাঁধ ক্ষতিগ্রস্ত করেছে। ফলে শহরের মূলে কেন্দ্রে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সেখানে খাদ্য সরবরাহসহ প্রয়োজনীয় জিনিসগুলো পৌঁছে দেওয়া যাচ্ছে না।

Leave A Reply

Your email address will not be published.