খবর ও সর্বশেষ সংবাদের জন্য চোখ রাখুন জনতার আওয়াজের পর্দায়

বিকেলের মধ্যেই নতুন সভাপতি পাচ্ছে কংগ্রেস

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নতুন সভাপতির নাম ঘোষণা করা হবে আজ। ২২ বছর পর গত ১৭ অক্টোবর দলটির সভাপতি পদের জন্য নির্বাচন হয়েছে। ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরের কেউ এবার কংগ্রেসের নেতৃত্বে আসছেন।  

কংগ্রেসের সিনিয়র নেতা মল্লিকার্জুন খাড়গে এবং শশী থারুরের মধ্যে সভাপতি পদে লড়াই চলছে।

২০১৯ সালে রাহুল গান্ধী পদত্যাগ করার পর থেকেই অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন সোনিয়া গান্ধী। অবশেষে তার জায়গায় স্থলাভিষিক্ত হবেন গান্ধী পরিবারের বাইরের কেউ। খাড়গে এবং থারুর দু’জনেই নিজেদের জয় নিয়ে বেশ আত্মবিশ্বাসী।

সোমবার ভোটের পর মঙ্গলবারই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যালট বক্স চলে যায় দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরের স্ট্রং রুমে। সেখানেই ভোট গণনা শেষে বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে নতুন সভাপতির নাম ঘোষণা করা হবে।

এ সময় কংগ্রেসের সদর দপ্তরে উপস্থিত থাকতে পারেন গান্ধী পরিবারের তিন সদস্যই। যদিও রাহুল গান্ধী এই মুহূর্তে ভারত জোড়ো যাত্রা উপলক্ষে কর্নাটকে রয়েছেন। সেখানেই একটি অস্থায়ী ক্যাম্প অফিসে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

এদিকে নির্বাচন নিয়ে অভিযোগ উঠেছে- কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতা প্রকাশ্যে মল্লিকার্জুন খাড়গেকে সমর্থন করায়, সভাপতি নির্বাচনে সুষ্ঠু প্রতিযোগিতার ক্ষেত্রে ব্যাঘাত সৃষ্টি করছে। দিল্লিতে প্রচার শেষে এমনই দাবি করেছেন শশী থারুর।

কংগ্রেস সভাপতি পদের জন্য এর আগে নির্বাচন হয়েছিল ২০০০ সালে। ওই নির্বাচনে জিতেন্দ্র প্রসাদকে সোনিয়া গান্ধীর হাতে বিশাল পরাজয়ের সম্মুখীন হতে হয়েছিল।

Leave A Reply

Your email address will not be published.