খবর ও সর্বশেষ সংবাদের জন্য চোখ রাখুন জনতার আওয়াজের পর্দায়

বাণিজ্য অগ্রগতির জন্য চীনের ভাষা শেখানোর উদ্যোগ বেঙ্গল চেম্বারের

ভারত ও চীনের মধ্যে পণ্য বাণিজ্যের প্রসারের জন্য এবার চীনা ভাষা শেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে বেঙ্গল চেম্বার অব কমার্সের পক্ষ থেকে। এজন্য একটি কোর্সের আয়োজন করা হয়। 

মঙ্গলবার (১৮ অক্টোবর) কলকাতায় চীনের কনসাল জেনারেল ঝা লিউ ‘শর্ট টার্ম অনলাইন বিজনেস চাইনিজ সার্টিফিকেট কোর্স ২০২২’-এর সব অংশগ্রহণকারীর হাতে কোর্সের সার্টিফিকেট তুলে দেন। বেঙ্গল চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি, কলকাতার চীনের কনসাল জেনারেল, ইউনান ইউনিভার্সিটি, ফরেন অ্যাফেয়ার্স অফিস অব ইউনান প্রোভিন্সের উদ্যোগে এর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেঙ্গল চেম্বার অব কর্মাসের প্রেসিডেন্ট ও এক্সাইড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এমডি ও সিইও সুবীর চক্রবর্তী।
অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেন, ভারত ও চীনের মধ্যে যাতায়াতের পথ আরও মসৃণ হলে, বিধিনিষেধ উঠে গেলে, বাণিজ্যের অগ্রগতি হবেই। যা থেকে বিনিয়োগের গতিও বাড়বে। ফলে বিনিয়োগকারীরাও উৎসাহ পাবেন।

চীনের কনসাল জেনারেল ঝা লিউ বলেন, ভারত ও চীনের মধ্যে সরাসরি যাতায়াতের জন্য এখনও ব্যবস্থা হয়নি। তবে পরিস্থিতির উন্নতি হবে বলেই তিনি আশাবাদী। সার্বিক উন্নয়নের জন্য দুই দেশের নেতৃত্বদের সহযোগিতাও প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

২০২০-২১ সালে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪২.৩ শতাংশ বেড়ে পৌঁছেছে ১২ হতাজার ৫৬৬ কোটি ডলারে। তবে একই সময়ে ভারতে চীনের বিনিয়োগ ৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৩০ কোটি ডলার।

সূত্র : আজকাল

Leave A Reply

Your email address will not be published.