খবর ও সর্বশেষ সংবাদের জন্য চোখ রাখুন জনতার আওয়াজের পর্দায়

কলকাতার ট্রাফিক সিগন্যালে আসছে পরিবর্তন

সড়ক দুর্ঘটনা কমাতে ও পরিবহনে শৃঙ্খলা আনতে কলকাতার সড়কে ট্রাফিক সিগন্যালে পরিবর্তন অনার উদ্যোগ নেওয়া হয়েছে। যার অংশ হিসেবে সড়কের মাঝে রাস্তা খুঁড়ে বসানো হয়েছে সিগন্যাল বাতি। পরীক্ষামূলকভাবে কাউন্সিল হাউজ স্ট্রিটের সড়কে এ পদ্ধতি চালু করা হয়েছে। উদ্যোগ সফল হলে নতুন এই ব্যবস্থা পুরো শহরেই চালু করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, স্টপ লাইন পার করার আগে চালকেরা যাতে নির্দিষ্ট জায়গায় গাড়ি থামান, সেজন্য রাস্তার মাঝেই পিচ খুঁড়ে বসানো হয়েছে সিগন্যাল। ওই সিগন্যালের আলোর সঙ্গে সমন্বয় রেখেই জ্বলবে-নিভবে মূল সিগন্যাল পোস্টের আলো। রাস্তা পারাপারের জন্য যেখানে জেব্রা ক্রসিং থাকে সেখানেই ওই সিগন্যাল লাগানো হয়েছে।

এ বিষয়ে কলকাতা ট্রাফিক পুলিশের কর্মকর্তা সুনিল কুমার যাদভ জানান, পরীক্ষামূলকভাবে কাউন্সিল হাউজ স্ট্রিটের সড়কে এ পদ্ধতিতে সিগন্যাল বসানো হয়েছে। আগামী ২০-২৫ দিন এটি পরীক্ষা করা হবে। সফল হলে সেন্ট্রাল এভিনিউ, পার্ক স্ট্রিট, হসপিটাল রোডসহ আশপাশের সড়কে এ পদ্ধতি চালু করা হবে।

পলিকার্বোনেট পাইপের ভেতরে লাইট দিয়ে এই সিগন্যাল সড়কের মাঝে বসানো হয়েছে, যার ফলে এটি নষ্ট হওয়ার সুযোগ নেই বলে জানান তিনি।

সড়কটি অনেক ব্যস্ত, এখানে অনেক গুরুত্বপূর্ণ অফিস রয়েছে বলে পরীক্ষার জন্য এ স্থানটি বেছে নেওয়া হয়েছে। এছাড়া সিগন্যালে চালকরা অনেক সময় জেব্রা ক্রসিংয়ের উপর গাড়ি দাঁড় করিয়ে রাখেন; যে কারণে পথচারীদের চলাচলে কষ্ট হয়, দুর্ঘটনাও ঘটে, বলেন ট্রাফিক কর্মকর্তা যাদভ।

কলকাতা ট্রাফিক পুলিশ বিভাগ বলছে, নতুন এই পদ্ধতির ট্রাফিক সিগন্যাল ব্যবহারে সড়ক দুর্ঘটনা কমে আসবে।

পুলিশ জানিয়েছে, এই ধরনের সিগন্যাল প্রথম চালু হয়েছিল হায়দ্রাবাদে। কিন্তু সেখানে বিভিন্ন কারণে ফলপ্রসূ না হওয়ায় তা বন্ধ হয়ে যায় কিছুদিন পরেই।

সূত্র: ইটিভি ভারত

Leave A Reply

Your email address will not be published.